ফটোগ্রাফিতে ফোকাল ল্যান্থ (Focal Length) কি? ফোকাল ল্যান্থ (Focal Length) কতো প্রকার এবং কোনটার কাজ কি?

Focal Length
যখনিই ফোকাল ল্যান্থ (Focal Length) এর ব্যপারে জানার আগ্রহ আসলো, সরাসরি তা আমাকে ক্যামেরায় নিয়ে গেলো। আসলে ক্যামেরার লেন্স ক্রয় করার সময় Focal Length এর বিভিন্ন বিষয়ের উপর একজন ফোটোগ্রাফার জোড় দিয়ে থাকে।

এই আর্টিকেলটি পড়ুন লেন্স এর বিভিন্ন প্রকার ব্যবহার, কোন লেন্সটি আপনার জন্য এবং কিভাবে আপনি সেগুলো ক্রিয়েটিভলি ব্যবহার করবেন।

Focal Length এর প্রকৃত্ব অর্থ কি? 

আপনার লেন্সের ফোকাল দৈর্ঘ্য মূলত নির্ধারণ করে কতটুকু আপনার ছবি 'জুম'হবে; উচ্চতর সংখ্যা মানে আপনার লেন্স আরো জুম হবে.

এটা প্রায়ই ভুল বুঝাবুঝি হয় যে ফোকাল দৈর্ঘ্য সামনের বা লেন্সের পিছন থেকে পরিমাপ করা হয় যখন, বাস্তব অর্থে আপনার ক্যামেরার ইমেজ সেন্সর/ফিল্ম থেকে আপনার ক্যামেরা লেন্স এর এক-কেন্দ্রাভিমুখতাকেই (Point of Convergence) বুঝায়।

[ফোকাল লেন্থ পরিবর্তনের সাথে সাথে আপনি হয় ছবির বিষয় থেকে দূরে সরে যান অথবা কাছে চলে আসেন। এতে করে ছবির পার্সপেক্টিভ বা দেখার ভঙ্গি প্রভাবিত হয়। দৃশ্যের অ্যাঙ্গেল বেশী হলে ব্যারেল ডিস্টর্শন বা পিপাকৃতির ছবি তৈরী হয়। দৃশ্যের অ্যাঙ্গেল চোখা হলে তৈরী হয় পিনকাশন ডিস্টর্শন বা সূঁচাকৃতির ছবি।]

বিভিন্ন ফোকাল রেঞ্জ এবং তাদের ব্যবহারবিধিঃ

আল্ট্রা ওয়াইড এঙ্গেল [14-24mm]

এই সকল লেন্সগুলো বিশেষ কাজে ব্যবহার হয়ে থাকে, এবং এর পরিসীমা কখনই কিট লেন্স এর মতো হয় না। তারা দৃশ্যকে এতটাই ওয়াইড এঙ্গেল করে যা আমাদের চোখের পরিসীমা থেকে অনেক বেশি বিকৃত দেখায়। আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স (ছোট ফোকাল লেন্থ) অনেক বেশী দৃশ্য ধারন করতে পারে, কেননা তাদের ছবির অ্যাঙ্গেল বা ত্রিকোন অনেক বড়।

ব্যবহিত স্থানঃ
। বিভিন্ন ইভেন্টে (Event) ছবি তোলার ক্ষেত্রে।
। স্থাপত্য (Architectural) ফোটোগ্রাফি করার ক্ষেত্রে।

সীমাবদ্ধ স্থানে/জায়গায় একটি ফ্রেমে পর্যাপ্ত পরিমান ইনপুট পেতে গেলে আল্ট্রা ওয়াইড এঙ্গেল ব্যবহার করতে হয়।

এই সকল লেন্সগুলো পোর্ট্রেট ফোটোগ্রাফি করার জন্য উপযুক্ত নয় কারন এঙ্গেল ভিউ বিস্তৃত থাকার ফলে ফেসিয়াল ফোটো গুলো অনেকটাই আন-ন্যাচারাল মনে হবে।

ওয়াইড এঙ্গেল [24-35mm]
Focal Length 24mm Picture
বর্তমানে বেশিরভাগ কিট লেন্স যা ওয়াইড এঙ্গেল 24-35mm ফোকাল ল্যান্থ (Focal Length) দিয়ে তৈরি এবং ইহা ফুল ফ্রেম ক্যামেরার জন্য বিখ্যাত এবং এর শুরুও এখান থেকেই। সুন্দর এবং সম্পূর্ণ প্রাকৃতিক ছবি ডিটেল সহকারে পেতে হলে আপনার ওয়াইড এঙ্গেল লেন্স সবচেয়ে বেশি কার্যকারিতায় আসবে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স (ছোট ফোকাল লেন্থ) অনেক বেশী দৃশ্য ধারন করতে পারে, কেননা তাদের ছবির অ্যাঙ্গেল বা ত্রিকোন অনেক বড়।
Full Frame Lens Projection
ব্যবহিত স্থানঃ
| ফোটো জার্নালিস্ট ( কারন এই কাজে ছবির বাস্তব চিত্রের সাথে সাথে ছবির বড় ফ্রেমের ও দরকার হয় কন্টেন্ট গুলো পাওয়ার জন্য।)

স্ট্যান্ডার্ড এঙ্গেল 35-70mm

এই রেঞ্জের (45-50mm) ক্যামেরাগুলোর লেন্স আমরা চোখ দিয়ে যা দেখি তার প্রতিরূপ তৈরি করে। রস্তায় চলতে চলতে শুটিং করা অথবা বন্ধুদের সাথে রেস্তরাঁয় কিংবা চায়ের টেবিলে আড্ডার ছবি তোলাতে এই রেঞ্জ এর ক্যামেরা গুলো আমার ভিষন পছন্দ।

একটি স্ট্যান্ডার্ড লেন্স যেমন 50mm f/1.8 চমৎকার ছবি তুলাতে দক্ষ এবং ভালো ফলাফল পাওয়া যায় যেখানে এই রেঞ্জ এর ক্যামেরার দাম ও বর্তমান বাজারে হাতের নাগালে।



প্রাইম লেন্স (স্থির ফোকাল দৈর্ঘ্যের লেন্স - জুম করতে পারে না) সবসময় আপনার কিট লেন্সের চেয়ে ভাল ফলাফল প্রদান করবে। কারণ এটি একটি একক উদ্দেশ্য নিয়ে নির্মিত; এটা একাধিক কাজ করার পরিবর্তে একটি নির্দিষ্ট কাজ করে থাকে।

ব্যবহিত স্থানঃ
| ছোট-খাটো শুটিং (বিয়েবাড়ি/অনুষ্ঠান) এর কাজে ব্যবহিত হয়
| কাছের বিষয়বস্তুর ফোটোগ্রাফিতে ব্যবহিত হয়

মিল্ড টেলিফোটো 70-105mm

এই পরিসীমা কিট লেন্সেস এর ব্যবহার সমাপ্তির পরপরি শুরু হয় যেখানে টেলিফোটো এবং পটট্রেইট প্রাইম (around 85mm) লেন্সের ব্যবহার দেখা যায়। এই লেন্সের প্রাকৃতিক দৃষ্টিকোণ হিসাবে ছবির লেন্সগুলির জন্য এটি একটি চমৎকার পরিসীমা, সম্পূর্ণরূপে বিচ্ছিন্নতা ছাড়া ব্যাকগ্রাউন্ড থেকে মুখ/সাবজেক্ট পৃথক করবে

ব্যবহিত স্থানঃ
| Portrait ফোটোগ্রাফি করতে
| সাবজেক্টকে প্রধান ফোকাসে রাখতে
| অনুষ্ঠানের শুটিং এর ক্ষেত্রে

টেলিফোটো 105-300mm
Focal Length 300mm Picture
এই পরিসীমা লেন্স সাধারণত দূরবর্তী দৃশ্য তুলার জন্য ব্যবহার করা হয় যেমনঃ বাড়ী বা পাহাড় । এই রেঞ্জ ল্যান্ডস্কেপ ফোটোগ্রাফির জন্য উপযুক্ত না কারন এটা ছবির দৃশ্যকে অনেকটাই চেপ্টা করে দেয়। খেলাধুলার এবং পশু ফোটোগ্রাফির জন্য লেন্সের চেয়ে উচ্চতর রেঞ্জের ব্যবহার হয়ে থাকে।

ব্যবহিত স্থানঃ
| বাড়ী বা পাহাড় অথবা চেপ্টা দৃশ্য তুলার ক্ষেত্রে
| আড়াআড়ি ছবি তুলার ক্ষেত্রে
| খেলাধুলার এবং পশু ফোটোগ্রাফির ক্ষেত্রে

Differ Between some Focal Length
আমাকে ফলো করতেঃ
1. Google Plus Link
2. Facebook Link

প্লিজ Subscribe YouTube Channel, টেকনিক্যাল ভিডিও দেখার জন্য। 

মোঃ সবুজ খান
টেক প্রিয়জন টিম

Post a Comment

Previous Post Next Post

Contact Form