Latest Bluetooth 5 Tech Talk [ Bluetooth 5 নিয়ে জানা-অজানা সকল আলচনা ]


Bluetooth 5
[ Worlds First Bluetooth 5 integrated Smart Phone is Samsung Galaxy S8/S8+]
বিশ্বের প্রায় ৩০ হাজারের ও অধিক বিভিন্ন কোম্পানি Bluetooth 5 এর এডভান্স এবং অসাধারণ স্পেসিফিকেশন এর উপর সম্মতি জানিয়েছে। তার মানে হচ্ছে তারা Bluetooth 5 হোম এপ্লিকেশন নিয়ে কাজ করবে।

Bluetooth 5 এর,
| পরিসর/সীমা (Range)
| ব্যাটারির খরচ (Power consumption)
| ডাটা স্থানান্তরের হার প্রতি সেকেন্ডে যে পরিমাণ ডাটা স্থানান্তর হয় (Bandwidth)
| ডাটা প্রদানের গতি (Speed of Transfer) অনেক বেশি উন্নতি করা হয়েছে আগের থেকে।

এবং মজার ব্যাপার হচ্ছে নাম সংস্করণে এবার নতুনত্ব নিয়ে এসেছে Bluetooth 5, যেখানে কোনো "v" অথবা "." ডট নেই।

Bluetooth 5 এ আছে 4x দীর্ঘ্য পরিসরঃ

4 Times Fastest Speed than Ever
সবচেয়ে বেশি যা উন্নতিসাধন হয়েছে Bluetooth 5 তা হলো এর পরিসর/সীমা। যে কেউ যিনি ব্লুটুথ ব্যবহার করেছেন জানে যে এটা শুধুমাত্র ডিভাইসের মধ্যে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত কার্যকর এবং Bluetooth 5 সেই দূরত্বকেই ৪ গুন বাড়ানো হয়েছে।

Bluetooth 5 আনুমানিক ৩০০ মিটার (১০০০ ফুট) পর্যন্ত দূরত্বের সমর্থন করে। অবশ্যই এতে মতবাদ আছে এবং পরিক্ষনীয় অবস্থায় আছে ঠিক যেমনটা পূর্ববর্তী v4.2 এর মান দাবি করেছিলো ৭৫ মিটার। আর এই পরিসর বাহিরে খোলা অবস্থায় অপরিবর্তিত থাকে যদিনা দুইটি ডিভাইস এর মধ্যে কোনো প্রকার বাধা না আসে।

কিন্তু বাস্তবতায়, Bluetooth v4.2 বাসাবাড়ি এবং অফিসে ১০ - ১৫ মিটার দূরত্বের মধ্যেই সীমাবদ্ধ। আর যদি এই রেশিও অনুযায়ী যাই তবে Bluetooth 5 ৪০-৬০ মিটার দূরত্বের মধ্যেও কাজ করতে সক্ষম যা কিনা আপাতদৃষ্টিতে অনেক বেশি।


Bluetooth 5 এ আছে 2x ডাটা প্রদানের গতিঃ

2x Speed Increased
যেহেতু আমরা তারবিহীন তথ্যপ্রযুক্তিতে অগ্রসর হচ্ছি, তাই Bluetooth এর ডাটা প্রদানের গতিও অনেক বেশি গুরুত্ব রাখে। ধরেন আপনার স্মার্ট ঘড়ি আপনার স্মার্ট মোবাইলের সাথে Bluetooth এর মাধ্যমে কানেক্টেট। আপনি যদি স্মার্ট ঘড়ির ক্যামেরার সাহায্যে কোনো ছবি তুলে স্মার্ট মোবাইলে পাঠাতে চান তবে তা অবশ্যই Bluetooth এর মাধ্যমে পাঠাতে হবে। এক্ষেত্রে Bluetooth 4.x সর্বোচ্চ আপনাকে 1Mbps স্পীড দিবে যেখানে আপনি Bluetooth 5 এ পাচ্ছেন 2x ডাটা প্রদানের গতি মানে আপনি পাবেন 2 Mbps স্পীড।

তাই এখন ডাটা আদানপ্রদান এর ক্ষেত্রে অনেক বেশি গতি পাবেন আগের থেকে।


Bluetooth 5 হচ্ছে 2.5x ব্যাটারি সাশ্রয়ীঃ

2.5x Battery Saving
Bluetooth দীর্ঘ সময় ব্যবহার করার ফলে ব্যাটারি লাইফ দ্রুত ক্ষয় হওয়ার একটা প্রবণতা থাকে। যা কিনা v3.x পর্যন্ত হয়তো কিছুটা সত্যি ছিলো। কিন্তু Bluetooth Low Energy (BLE) মডিউল a.k.a. Bluetooth Smart  পরিচিত লাভ করার পর থেকে এই ঘটনা অনেকটাই রূপকথা হয়ে গেছে।

Bluetooth 5 এই অবস্থাকে একটি নতুন পরিসরে নিয়ে গেছে যেখানে একজন Bluetooth ব্যবহারকারী তার পুরনো Bluetooth v4.2 থেকে Bluetooth 5 ব্যবহারের ফলে 2.5x ব্যাটারি সাশ্রয় করতে পারবে।


Bluetooth 5 এ 8x ডাটা স্থানান্তরের হার বৃদ্ধিঃ

Bluetooth 5 হয়তো আমাদের মতো দৈনিক ব্যবহিত মানুষের তেমন কাজে না আসলেও এর অনেক উপকারিতা আছে। Bluetooth 5 ডাটা স্থানান্তর (হার প্রতি সেকেন্ডে যে পরিমাণ ডাটা স্থানান্তর হয়)(Bandwidth) অনেক বাড়িয়ে দিয়েছে।

আপনারা জানেন যে Bluetooth কিছু "Connection-less Broadcasting" ব্যবহার করে থাকে। যার ফলে অন্য কোনো ডিভাইসের সাথে কানেকশন ছাড়াই বিজ্ঞাপনদাতা চাইলে আপনার ফোনে কম বাইটের তথ্য প্রেরণ করতে পারে।

উদাহরণস্বরূপ, ধরুন আপনি একটি শপিং মলে আছেন এবং আপনার স্মার্টফোন এর Bluetooth সংযোগ চালু আছে। শপিং মলের একটি অ্যাপল স্টোরে Bluetooth beacon (প্রেরণ ডিভাইস) আছে যা আপনার ফোনে এর সাম্প্রতিক অফার এবং বিক্রয় তথ্য পাঠাতে সক্ষম। যে জন্য আপনাকে অ্যাপল স্টোরের beacon এর সাথে সংযুক্ত হতে হবে না।

এই সকল সুবিধাগুলো খুব বেশি জনপ্রিয়তা পায় নি কারন এর ডাটা স্থানান্তর খুব কম ছিলো। যেখানে একজন বিজ্ঞাপনদাতা মাত্র ৩১ বাইট ডাটা পাঠাতে সক্ষম ছিলো। কিন্তু সকল জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে Bluetooth 5 এর ডাটা স্থানান্তর বাড়িয়ে করেছে ২৫৫ বাইট।


ব্লুটুথ 5 জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নোট গুলোঃ

১) আপনার ডিভাইসগুলি সংযুক্ত করার পরিসীমা অনেক বেড়েছে। স্মার্ট ফ্রিজ, বেতার স্পিকার এবং আপনার স্মার্ট বাড়িতে অন্যান্য গ্যাজেটগুলির সহজে একে অপরের সাথে কথা বলতে সক্ষম হয়েছে।

২) আপনি গ্যাজেটগুলি মধ্যে দ্রুত তথ্য স্থানান্তর করতে সক্ষম হবে। এটা তারবিহীন তথ্য প্রযুক্তি জন্য অনেক বেশি উপকারি যেমনঃ স্মার্ট ঘড়ি।

৩) আপনি চাইলে সব সময় ব্লুটুথ চালু রাখতে পারবেন, এখন আর চার্জ ফুরিয়ে যাওয়ার ভয় করতে হবে না।

৪) আপনার একটি নতুন ডিভাইস/গেজেট লাগবে যা কিনা Bluetooth 5 হার্ডওয়্যার দিয়ে তৈরি। কারন আপনার বর্তমান ডিভাইসটিতে Bluetooth 5 এর কোনো সুবিধাই উপভোগ করতে পারবেন না।

Bluetooth SIG আসলেই খুব শ্রম দিয়েছে Bluetooth 5 কে অতি বেশি গ্রহণযোগ্যতা প্রদান করার জন্য। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে এর "Low Power Consumption" এবং "Increase Range" দেখে।

আমাকে ফলো করতেঃ
1. Google Plus Link
2. Facebook Link

প্লিজ Subscribe YouTube Channel, টেকনিক্যাল ভিডিও দেখার জন্য। 

মোঃ সবুজ খান
টেক প্রিয়জন টিম

Post a Comment

Previous Post Next Post

Contact Form