আপনার এন্ড্রয়েড ডিভাইস এবং SD Card এনক্রিপ্ট করে সুরক্ষিত রাখুন সব সময়,দেখে নিন প্রক্রিয়াসমূহ ।


Encrypt UR Device & SD Card

আপনার এন্ড্রয়েড ডিভাইস এবং SD Card এনক্রিপ্ট করে সুরক্ষিত রাখুন সব সময়।

বর্তমান সময়ে আমরা যারা এন্ড্রোয়েড ব্যবহার করছি তারা একটি ডিভাইস ২টি কাজে ব্যবহার করি,
১) পার্সোনাল কাজে
২) প্রফেশনাল কাজে

এই ছোট এন্ড্রোয়েড ডিভাইসটি আপনি পকেটের যেকোনো স্থানেই অনায়াসে রাখতে পারেন,যেখানে আপনার পার্সোনাল এবং প্রফেশনাল কাজের অনেক তথ্যই থেকে থাকে, যেমন- ইমেইল, এসএমএস বার্তা, কন্টাক্ট নাম্বারস, ক্রেডিট কার্ড নম্বর, ফাইল, ফটো, ইত্যাদি। তাই আপনি কখনই চাবেন না আপনার ডিভাইসটি কোনো অসাধু ব্যক্তির হাতে পরুক। সেক্ষেত্রে আপনার ডিভাইসটির ক্ষতি দুর্ঘটনা জনিত কারনে বা হারিয়ে যাওয়ার ফলেও হতে পারে।


এই সকল দুর্ঘটনা এড়ানোর জন্যেই আপনি আপনার এন্ড্রয়েড ডিভাইসটি প্রতিরক্ষামূলক নিরাপত্তা ব্যবস্থার সংমিশ্রণে লক করে রাখতে পারেন।


তাই আজ আমরা নিম্নোক্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করবো,
১। এনক্রিপশন কি।
২। কিভাবে এটি কাজ করে।
৩। আপনি কিভাবে আপনার এন্ড্রয়েড ডিভাইসট/SD Card এনক্রিপ্ট করতে পারেন।

What Is Encryption (এনক্রিপশন কি)?

এনক্রিপশন হল একটি scrambling প্রক্রিয়া যার দ্বারা তথ্য গুলিকে অবোধগম্য করে তোলা হয় সবার কাছে, এটি শুধু মাত্র তাদের কাছে বোধগম্য থাকে যারা unscramble প্রক্রিয়াটি জানেন। আর তথ্য গুলিকে পাঠযোগ্য বা স্বীকৃত ফরমের ফিরিয়ে আনার একমাত্র উপায় একটি কী (Password) ব্যবহার করে এটিকে ডিক্রিপ্ট করা।

এইক্ষেত্রে একটি উদাহরণ ব্যাবহার কারা যেতে পারে, 
মনেকরুন আপনি দৈনিক ডাইরি লিখেন (বাংলা ভাষায়), একদিন ঐ ডাইরিটি হারিয়ে গেল এবং ঘটনা ক্রমে ঐ ডাইরিটি একজন বাংলা ভাষী ব্যক্তির হাতে পড়ল। তাহলে কি হবে? ঐ ব্যক্তি ইচ্ছে করলেই আপনার সকল ব্যক্তিগত তথ্য পড়তে ও বুঝতে পারবেন। কিন্তু আপনি যদি ঐ ডাইরিতে বাংলা ভাষা বা প্রচলিত অন্য ভাষা ব্যবহার না করে গোপন সঙ্কেত বা ভাষা ব্যবহার করতেন তাহলে ঐ ব্যক্তির পক্ষে আপনার ডাইরিটি পড়ার সম্ভাবনা অনেক কমে যেত, এমনকি আপনি যাদের নিয়ে লিখছেন তারাও বিষয়বস্তু গুলি কিছুই বুঝতে পারবেনা ডাইরিটি হাতে নিয়ে।

ঠিক একই ভাবে এই উদাহরণটি আপনার এন্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে। ধরুন চোর আপনার এন্ড্রয়েড ডিভাইসটি চুরি করল তখন সে আপনার ডিভাইসের তথ্যগুলির কিছু বুঝবে না যদি আপনার ডাটা গুলি এনক্রিপ্ট করা থাকে। সে তথ্যগুলি “হ য ব র ল” হিসাবে দেখবে, যা তার কাছে আবর্জনা বা অনর্থক মনে হবে।

সংক্ষেপে বললে, এর দ্বারা আপনার তথ্য গুলিকে কপি বা অ্যাক্সেস থেকে অনাকাঙ্ক্ষিত ব্যাক্তিকে প্রতিরোধ করা হবে।

Why Do It At All (কেন করবেন)?

প্রধানত আপনি আপনার ডাটা সুরক্ষিত রাখতে এটি করবেন। প্যাটার্ন লক বা পাসওয়ার্ড দিয়ে বন্ধুদের থেকে আপনার ফাইল বা ডেটা এক্সেস নিরাপদ হতে পারে কিন্তু একটি বুদ্ধিমান চোরের কাছে এটি যথেষ্ট নাও হতে পারে। যদিও বলা হচ্ছে, তথ্য এনক্রিপ্ট করা থাকলে এক্সেস অসুবিধা বৃদ্ধি পাবে। কিন্তু কোন নিরাপত্তা পদ্ধতি বা সিস্টেম সম্পূর্ণরূপে কার্যকর নয়, তাই আপনি নিরাপত্তা বৃদ্ধিতে সাহায্য করার জন্যে পদ্ধতির সংমিশ্রণ ঘটাতে বা ব্যবহার করতে পারেন।

আপনি ডেটা এনক্রিপ্ট না করার কারন হিসেবে বলতে পারেন ডিভাইসে তো প্যাটার্ন লক বা পাসওয়ার্ড দেওয়া আছে কিন্তু এটি আপনার ডেটা অ্যাক্সেস করা থেকে একটি বুদ্ধিমান চোরকে বিরত রাখার ক্ষেত্রে যথেষ্ট নাও হতে পারে। কারন অনাকাঙ্ক্ষিত ব্যক্তি ডিভাইসের রিকভারি মুডে গিয়ে ফ্যাক্টরি রিসেট দিয়ে এই সমস্যার সমাধান করে নিতে পারে এবং জ্ঞানসম্পন্ন চোর যাদের Custom Recoveries, Boot Loaders, Android Debug Bridge (ADB) সম্পর্কে ধারণা আছে তারা চাইলেই আপনার ডিভাইস থেকে তথ্য সংগ্রহ করতে পারে, যদিও আপানর ডিভাইসটি প্যাটার্ন লক বা পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত!

জার্মান গবেষকরা একটি পদ্ধতি পেয়েছেন যা FROST (Forensic Recovery of Scrambled Telephones) নামে পরিচিত। যা দিয়ে পিন লক বা এনক্রিপ্ট করা ডেটা, এমন কি ঠাণ্ডায় জমে জাওয়া ডিভাইস থেকেও ডেটা উদ্ধারে সক্ষম

দক্ষ তথ্য চোর সহজেই আপনার তথ্য অ্যাক্সেস করতে পারে। কিন্তু এখনো, আপনার ডিভাইসের এনক্রিপ্ট তথ্য সবচেয়ে বুদ্ধিমান চোরের দ্বারাও এক্সেস করা কঠিন ব্যাপার। এক্ষেত্রে বুট লোডার লক ও নন-রুটেড ডিভাইস বাড়তি সুবিধা পায়।

Before Encryption Some Considerations (এনক্রিপ্ট করার আগে বিবেচ্য বিষয়সমূহ)

আপনার এন্ড্রয়েড এনক্রিপ্ট করতে হবে কি না তা সিদ্ধান্ত নেওয়ার আগে, নিম্নলিখিত নোটগুলি বিবেচনা করুন:

১) এনক্রিপ্ট ও ডিক্রিপ্ট করার প্রক্রিয়াটি একটি অতিরিক্ত চাপ যোগ করে এন্ড্রয়েড ডিভাইসের উপর, যা ডিভাইসের রিসোর্স ব্যবহার করে থাকে। যেহেতু এটি আপনার ডিভাইস এর কর্মক্ষমতা উপরে প্রভাব ফেলে তাই ডিভাইস ভেদে ল্যাগ করতে পারে। তুলনা মূলক কম প্রসেসর ধারি ডিভাইসের ক্ষেত্রে, ব্যবধান লক্ষণীয় হতে পারে। কিন্তু সাধারণত এবং অধিকাংশ ক্ষেত্রে ধীর গতি খুবি নগণ্য।

২) এনক্রিপ্ট করা তথ্য পরিমাণ উপর নির্ভর করে সময় কেমন লাগবে। প্রাথমিক এনক্রিপশন প্রক্রিয়া সাধারণত শেষ করতে এক ঘন্টা সময় নেয় বা তার বেশি। এটি নির্ভর করে ডেটার উপরে।

৩) এনক্রিপশন প্রক্রিয়া চলাকালীন সময়ে বিঘ্নিত করা যাবেনা। এরকম করলে ডাটা স্থায়ী ক্ষতি হতে পারে।
এনক্রিপশন অপরিবর্তনীয়। আপনি এনক্রিপশন টগল বা বন্ধ করতে পারবেন না। এটি মুছে ফেলার জন্য একমাত্র উপায় ডিভাইস ফ্যাক্টরি রিসেট দেওয়া, যা আপনার ডিভাইসের সকল ডেটাও মুছে দিবে।

৪) এনক্রিপ্ট এন্ড্রয়েড ডিভাইসে ব্যবহার জন্যে, আপনাকে একটি পাসওয়ার্ড বা পিন দিতে হবে যা আপনি ডিভাইস বুট করার সময় প্রতিবার দিতে হবে এবং এর পরে আপনি ডিভাইসে প্রবেশ করতে পারবেন।
আপনার ডিভাইস এনক্রিপ্ট করা হলে Pattern and Swipe Lock Screens নিষ্ক্রিয় করা হবে।

৫) আপনি বিদ্যমান একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে এন্ড্রয়েড ট্যাবলেট এনক্রিপ্ট করতে পারবেন না। আপনি আপনার ট্যাবলেট এনক্রিপ্ট করার আগে প্রথম অতিরিক্ত অ্যাকাউন্ট গুলি মুছে দিন।

আপনি যদি উপরের বিষয় গুলির সাথে একমত হন তাহেল পরবর্তী ধাপ গুলিতে এগিয়ে যান আপনার ডিভাইস এনক্রিপ্ট করতে।

Encrypting Your Android (আপনার এন্ড্রয়েড ডিভাইস এনক্রিপ্ট করুন)

Encrypt Your Device
মেনুর অবস্থান ডিভাইস ভেদে আলাদা থাকে, তাই বিষয় টি মনেরাখা প্রয়োজন।
প্রথমত, আপনার এন্ড্রয়েড ডিভাইসের জন্য স্ক্রীন লক হিসাবে একটি পিন বা পাসওয়ার্ড সেট করুন।

সেটিংস মেনু থেকে পিন অথবা পাসওয়ার্ড সেট করার পরে Encrypt Phone or Encrypt Tablet নির্বাচন করুন। ডিভাইস ভেদে এনক্রিপশন মেনু ভিন্ন স্থানে হতে পারে. যেমন HTC One এ এটি Storage এর অধীনে আছে।

এনক্রিপশনে কিছু সময় লাগবে, তাই আপনার ডিভাইসের ব্যাটারির ব্যাকআপ ক্ষমতা বিবেচনা করে সিধান্ত নিন। তবে চার্জে দিয়ে কাজ করা ভালো হবে।

সব ঠিক থাকলে ম্যানুর নীচে এনক্রিপ্ট ফোন বা এনক্রিপ্ট ট্যাবলেট বাটন চাপুন। আপনার ডিভাইসটি আপনার পিন বা পাসওয়ার্ড জন্য অনুরোধ জানাবে। আপনার পিন বা পাসওয়ার্ড লিখুন। আপনি একটি সতর্কতামূলক বার্তা দেখতে পাবেন। এনক্রিপশন প্রক্রিয়া শুরু করতে পুনরায় এনক্রিপ্ট ফোন বা এনক্রিপ্ট ট্যাবলেট বাটন চাপ দিন।

আপনার ডিভাইসটি পুনরায় বুট (রিস্টার্ট) হবে এবং এনক্রিপশন শুরু হবে। আপনি এনক্রিপশন প্রক্রিয়ার একটি অগ্রগতি সূচক দেখতে পাবেন।

এনক্রিপশন সম্পন্ন হলে, আপনার এন্ড্রয়েড ডিভাইস পুনরায় বুট করা হবে, এবং আপনার ফোন স্টোরেজ ডিক্রিপ্ট পাসওয়ার্ড টাইপ করার অনুরোধ জানানো হবে। আপনার পিন বা পাসওয়ার্ড টাইপ করুন। আপনার ডিভাইসে আপনার তথ্য ডিক্রিপ্ট হবে এবং এন্ড্রয়েড এ বুট হবে।

Security সাবমেনুর মধ্যে “Encrypt” কথাটি লিখা থাকবে অথবা বুট করার সময় আপনার ডিভাইস স্টোরেজ ডিক্রিপ্ট এর জন্যে আপনার পাসওয়ার্ড লিখতে অনুরোধ করবে। যদি এগুলির একটিও হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনার ডিভাইসে এনক্রিপ্ট সম্পূর্ণ হয়েছে।

Encrypting External SD Card (এক্সটার্নাল এসডি কার্ড এনক্রিপ্ট করুন)
Encrypt SD Card
কিছু ডিভাইস (Galaxy S3, Galaxy S4) এসডি কার্ড এর ডেটা এনক্রিপ্ট করার অনুমতি দেয়।
সাধারণত আপনি আপনার এসডি কার্ড থেকে ফাইল নির্বাচন করতে পারেন এনক্রিপ্ট করা জন্যে। আপনি সম্পূর্ণ কার্ডটি অথবা নির্দিষ্ট ফাইল এনক্রিপ্ট করতে পারেন। সুতরাং, এই অর্থে বলা যায় আপনার এসডি কার্ড তথ্যের জন্যে বিভিন্ন এনক্রিপশন অপশন আছে।

এনক্রিপশনের পরে আপনার এসডি কার্ডের তথ্য অন্য ডিভাইসে ব্যবহার করা সম্ভব নয় যেখানে এনক্রিপশন ব্যাবহার করা হয়নি। কিছু ডিভাইস এই কার্ডটিকে ফাঁকা বা একটি অসমর্থিত ফাইল সিস্টেম হিসেবে চিহ্নিত করবে।
এসডি কার্ডের এনক্রিপশন আবার পূর্বাবস্থায় ফেরানো সম্ভব। এই পদক্ষেপ ডিভাইস বা ফার্মওয়্যার সংস্করণ উপর নির্ভর করে পৃথক হতে পারে।

এছাড়াও এইক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা আবশ্যক, কারন কিছু এন্ড্রয়েড ডিভাইস এনক্রিপ্ট বা ডিক্রিপ্ট পরিচালনা কালে ডিভাইসের সমস্ত বিদ্যমান কন্টেন্ট নিশ্চিহ্ন বা মুছে দেয়। তাই মাইক্রো এসডি কার্ড এনক্রিপ্ট বা ডিক্রিপ্ট করার সিদ্ধান্ত এর ক্ষেত্রে সতর্কতা পদক্ষেপ হিসেবে ব্যাকআপ নিয়ে রাখা ভালো হবে।

Encrypting through an Android App (অ্যাপ দ্বারা এনক্রিপ্ট করুন)

এন্ড্রয়েড এর নিজস্ব এনক্রিপশন পদ্ধতি ডিভাইসের সম্পূর্ণ অভ্যন্তরীণ স্টোরেজ জন্য হয়েথাকে, কিন্তু যদি আপনি চান কিছু নির্দিষ্ট ফাইল, ফোল্ডার এবং ডিরেক্টরি এনক্রিপ্ট করতে; তখন কি করবেন?

এই জন্যেই এনক্রিপশন এপ্লিকেশনগুলি তৈরি করাহয়। এনক্রিপশন অ্যাপ্লিকেশনের সাহায্যে, আপনি সম্পূর্ণ ডিস্কের বদলে আপনার পছন্দের ফাইল কে এনক্রিপ্ট করতে পারবেন। এমনকি আপনি স্থায়ীভাবে আপনার ডিভাইস ডেটা wipe না করেও আপনার এনক্রিপ্ট হওয়া ডেটা ডিক্রিপ্ট করতে পারবেন।

গুগল প্লে-স্টোরে এই সংক্রান্ত অনেক অ্যাপ আছে, তার মধ্যে ২টি অ্যাপ নিয়ে আজ বলব। একটি SSE – Universal Encryption App এবং অন্যটি Encryption Manager

SSE – Universal Encryption App
এটি দিয়ে এনক্রিপ্ট করা এন্ড্রয়েড ডিভাইসের ফাইল ডিক্রিপ্ট করা যায় এবং একটি সহজ এনক্রিপশনের অ্যাপ্লিকেশন।

Encryption Manager
আপনার ডিভাইসে ব্যবহার করতে পারেন আরেকটি এনক্রিপশন ও ডিক্রিপশন অ্যাপ্লিকেশন, যার নাম এনক্রিপশন ম্যানেজার। এর একটি পেইড ও একটি ফ্রী ভার্সন আছে।
এই অ্যাপ গুলির ব্যাবহার বিধি প্লে-স্টোরে অ্যাপের Description এ পাবেন, তাই আর লিখলাম না।


মন্তব্য-
বর্তমান সময়ের এন্ড্রয়েড ডিভাইস গুলি যে পরিমাণ ব্যাক্তিগত তথ্য বহন করে, এবং এগুলি যদি অবাঞ্ছিত মানুষের হাতে যায় ও এর মিসইউজ হয়, তাহলে হয়তো জীবনের অর্থই পাল্টে যাবে। তাই আপনার ডিভাইসটি সুরক্ষিত করার প্রয়োজন। আর এনক্রিপশন আপনার ডিভাইসের ডিজিটাল তথ্যের জন্যে সুরক্ষিত একটি নির্ভরযোগ্য উপায়।
যদিও এনক্রিপশন আপনার সংবেদনশীল তথ্যের পূর্ণ সুরক্ষা দিতে পারবে না, কিন্তু তথ্যের গোপনীয়তা রক্ষায় সাহায্য করবে।


তথ্য সূত্র-
kb.wisc, security.stackexchange, howtogeek, readwrite, searchsecurity.techtarget, mach & FROST.

Photo Credit - Sabuz Khan

আমাকে ফলো করতেঃ
1. Google Plus Link
2. Facebook Link

প্লিজ Subscribe YouTube Channel, টেকনিক্যাল ভিডিও দেখার জন্য। 

মোঃ সবুজ খান
টেক প্রিয়জন টিম

1 Comments

  1. Amar samsung phone e amar sd card enriypt korsilam. But ekhon sobi gula saya er moto hoye ase. Segula fire pabar kono maddhom thakle janan plz

    ReplyDelete
Previous Post Next Post

Contact Form