এন্ড্রয়েড ক্যামেরায় বহুল ব্যবহিত ফোকাস টেকনোলজি সমূহ নিয়ে আলোচনা


Android Camera Focus Technology
আপনার হাতে যেই ক্যামেরাটি আছে সেটি হয়তো আপনার কাছে সেরা ক্যামেরা। কিন্তু প্রযুক্তির সাথে সাথে  মানুষের চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ক্যামেরার ফোকাস প্রযুক্তিতে আসছে নতুনত্ব এবং দিন দিন তার উন্নতিসাধন হচ্ছে। একটি ভালো এবং নিখুঁত ছবি তোলার জন্য ফোকাস অত্যাবশ্যক। তো বুঝাই যাচ্ছে আজকে আমি মোবাইল ইন্ডাস্ট্রিতে ক্যামেরায় ব্যবহিত ফোকাস টেকনোলজি নিয়ে আলাপ করতে যাচ্ছি।

ক্যামেরায় বহুল ব্যবহিত ফোকাস সমূহঃ

| ফ্রেস ডিটেকশন অটো ফোকাস (PDAF)
| কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF)
| লেজার অটো ফোকাস (Laser AF)

আমরা এক এক করে সকল ফোকাস টেকনোলজি নিয়ে আলোচলা করবো। আশা করছি আপনারা ধৈর্য সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়বেন,কারন এতে করে ফোকাস টেকনোলজি নিয়ে আপনার সকল মাথা ব্যাথা ভালো হয়ে যাবে।

ফেজ ডিটেকশন অটো ফোকাস (PDAF)

PDAF

বর্তমানে বেশি বাজেট এর ফোনগুলোতে PDAF টেকনোলজি দেখতে পাওয়া যায়।
~ যে জন্য ভালোঃ যেকোনো চলন্ত বস্তুকে অতি সুক্ষ সময়ে ক্রমাগত রিফোকাস করে।
~ যে জন্য খারাপঃ অহেতুক বিভিন্ন বস্তুকে ফোকাস করা।
~ ব্যবহিত ডিভাইসঃ স্যামসং,সনি,এ্যাপল এবং এলজি

স্যামসং,সনি,এ্যাপল এবং এলজি সকল জাইন্ট কোম্পানি গুলো ফেজ ডিটেকশন অটো ফোকাস (PDAF) এর উপর তাদের আস্থা স্থাপন করেছেন। PDAF এর মতো অন্যান্য ফোকাস টেকনোলজিও ব্যাবহার করছে জাইন্ট কোম্পানি গুলো।

PDAF এর ব্যাখা অল্প পরিসরে দেয়া সম্ভব নয়,তাই এর ব্যাখার পিছনে না ছুটে এর কাজের প্রক্রিয়া নিয়ে কথা বলবো।

সাধারনত আমাদের ক্যামেরার লেন্সগুলো কুঁচিত,অসরল,বক্রকার হয়ে থাকে। যখন ক্যামেরা একটি দৃশ্য দেখে, তখন বক্ররেখা ডানদিকের ইমেজের অংশের সাথে বক্ররেখা বামের দিকের ইমেজ অংশের সঙ্গে তুলনা করা হয়। এবং এর ফলে উভয় ছবিতে ফোকাস এর মাত্রা খুব কম থাকে তাই ছবিটি দেখতে খানিটা ঝাপসা মনে হয়। সেন্সর এই দুটি ছবি মধ্যে অস্পষ্টতা এর পার্থক্য হিসাব করে দুটি ছবিকে একত্রীকরণ এর মাধ্যমে একটি সর্বসম্পূর্ন ছবি আউটপুট দিয়ে থাকে।

এই প্রযুক্তি কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF) থেকে অনেক দ্রুত কাজ করে। এ্যাপল তাদের iPhone 6 Plus এ একি প্রযুক্তি ব্যবহার করেছে কিন্তু "ফোকাস পিক্সেল" নামে।

ফেজ ডিটেকশন অটো ফোকাস (PDAF) এবং কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF) এর সমস্যা অনেকটাই এক, কারন উভয় প্রযুক্তিতে অল্প আলোতে ছবি কিছুটা অস্পষ্ট আসে।

কিন্তু ফেজ ডিটেকশন অটো ফোকাস (PDAF) খুব ভালো কাজ করে যখন ছবির পিছনের অংশ (ব্যাকগ্রাউন্ড/অবজেক্ট) অপরিবর্তনীয় অথবা সামান্য নরভরে অবস্থায় থাকে। এতে করে PDAF খুবিই দ্রুত চলমান বস্তুকে/সাবজেক্টকে ফোকাসের আওতায় নিয়ে আসতে পারে।

সুবিধাঃ
১) চলন্ত বিষয়বস্তুকে/সাবজেক্টকে খুবিই অল্প সময়ে ফোকাসের আওতায় আনা।
২) CDAF থেকে PDAF এর ফোকাস টাইমিং অনেক ফাস্ট
৩) ছবির মানকে অনেক উন্নত করে
৪) ছবিতে কম্পনের কোনো প্রকার ছাপ থাকে না

অসুবিধাঃ
১) অল্প আলোয় PDAF এর ফোকাস কিছুটা অস্পষ্ট আসে।


কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF)

CDAF

বাজারের ৬০-৭০% এন্ড্রোয়েড ডিভাইসে এই CDAF টেকনোলজি ব্যবহিত হয়ে আসছে। কারন CDAF এর বাজারমূল্য PDAF থেকে অনেক কম।

~ যে জন্য ভালোঃ কোনো স্থির সাবজেক্ট অথবা অবজেক্ট এর ছবি তোলার কাজে, ল্যান্ডস্কেপ ছবি তোলার কাজে।
~ যে জন্য খারাপঃ চলন্ত সাবজেক্ট এর ছবি এবং অল্প আলোর জন্য এই টেকনোলজি ব্যবহিত হয় না।
~ ব্যবহিত ডিভাইসঃ বর্তমানে ব্যবহিত ৬০-৭০% এন্ড্রোয়েড ডিভাইস

বর্তমানে প্রায় লক্ষ্য করা যায় সকল ধরনের স্মার্ট ফোনে CDAF টেকনোলজি ব্যবহার করছে,কারন এর বাজারমূল্য কম। কিছু কিছু কোম্পানি তাদের ফোনে শুধু CDAF ব্যবহার করে অথবা CDAF এর সাথে অন্যান্য ফোকাস টেকনোলজিও ব্যবহার হয়ে থাকে। তাই অনেকাংশে বলা যায় কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF) হলো ফোকাস টেকনোলজির মূল।

কন্ট্রাস্ট সনাক্তকরণ, আলো অবস্থার উপর নির্ভরশীল। ছবির পটভূমি যতো উজ্জ্বল হবে CDAF টেকনোলজিতে ততো ভালো এবং ফোকাসড একটি ছবি পাওয়া যাবে।
CDAF টেকনোলজিতে একটি ছবি তোলার সময় ওই ছবির কাছের এবং দূরে অবস্থিত পিক্সেল গুলো বিশ্লেষণ করে। মাইক্রোপ্রসেসর পিক্সেল গুলোর পার্থক্য বিশ্লেষণ করে ছবির কন্ট্রাস্ট এর সর্বোচ্চ দূরত্ব পরিমাপ করে,যেমন- সাদা আর কালোর মাঝে পার্থক্য। এই সকল কাজের পরেই একটি ছবির/পটভূমির সঠিক ফোকাস নির্ণয় করা হয়।

কাছ থেকে দূরবর্তী পক্রিয়ার মধ্যে, CDAF ক্যামেরা আসলে সর্বোত্তম ফোকাস বিন্দু অতিক্রম করে এবং আবার ফিরে আসে। আচ্ছা আপনারা খেয়াল করেছেন তো কিছু ক্যামেরাতে ছবি তোলার সময় ক্যামেরা স্ক্রিন ফোকাস করার জন্য অস্পষ্ট হয়ে আবার ফিরে আসে এবং ফিরে যায়? এটাই কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF)।

কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF) এর স্পিড আলোর উপর নির্ভর করে এবং আপনার ক্যামেরায় ব্যবহিত মাইক্রোপ্রসেসর এর উপর। যদি আলো খুব ভালো থাকে তাহলে CDAF এর বিষয়বস্তু খুব পরিষ্কার দেখা যায় আর যদি ক্যামেরায় ব্যবহিত মাইক্রোপ্রসেসর এর স্পিড ভালো থাকে তাহলে CDAF ততো দ্রুত বিষয়বস্তুকে ফোকাস করতে পারবে।

যাই হোক আশা করি আপনারা CDAF এর মূল বিষয়বস্তু জানতে পেরেছেন। ইহা বর্তমানে ব্যবহিত সব থেকে স্লো ফোকাস টেকনোলজি,তাই এই ফোকাস দিয়ে কোনো চলন্ত সাবজেক্ট এর ছবি সহজেই তোলা সম্ভব হয় না।


লেজার অটো ফোকাস (Laser AF)

LASER AF

এলজি,ওয়ান প্লাস এবং আসুস এর ফোনগুলোতে এই টেকনোলজি ব্যবহৃত হয়ে থাকে। বর্তমানে খুব কম ডিভাইসে Laser AF দেখতে পাওয়া যায়।

~ যে জন্য ভালোঃ ফোকাসড ছবিগুলো খুব দ্রুত তোলা যায় এবং অল্প আলোতেও খুব ভালো ছবি পাওয়া যায়।
~ যে জন্য খারাপঃ দূরবর্তী এবং ল্যান্ডস্কেপ ছবি Laser AF এ ভালো আসে না।
~ ব্যবহিত ডিভাইসঃ এলজি,ওয়ান প্লাস এবং আসুস এর ফোনগুলোতে

ওয়ান প্লাস ২,এলজি জি ৪ - এর বিজ্ঞাপনে Laser AF এর কথা বলা হয়েছিলো,কিন্তু এই Laser AF কি, এবং কেনো এই ফোকাস অন্য সাধারন ফোকাস থেকে ভালো?

এই ফোনগুলোর ক্যামেরা ইউনিট একটি লেজার ট্রান্সমিটার এবং রিসিভার দিয়ে সজ্জিত করা হয়। মোবাইলটি মূলত একটি ইনফ্রারেড লেজার নির্গত করে,যা কোনো সাবজেক্ট উপর গিয়ে পরে এবং পুনরায় রিসিভার এ ফিরে আসে। রিসিভার লেজারের ফিরে আসার সময়কে নোট করে,তবে মনে রাখা ভালো Laser এর স্পিড অপরিবর্তনীয়। Laser AF এর স্পিড সময় দ্বারা বিভক্ত করা হয়,এতে ক্যামেরা খুব দ্রুত এবং কিছু গাণিতিক বিশ্লেষণ এর পর ক্যামেরা সাবজেক্ট এর দূরত্ব জেনে যায়। ঠিক এই ভাবেই সাবজেক্টকে ফোকাসের আওতায় আনা হয় এবং ছবি তোলা হয়।

লেজার এতোই দ্রুত নিক্ষেপ হয় যে,এই সকল পক্রিয়া গুলো খনিকের মধ্যেই সম্পন্ন্য হয়ে যায়। বস্তুত সকল প্রকার ফোকাস টেকনোলজির মধ্যে লেজার টেকনোলজির স্পিড সব থেকে বেশি কিন্তু তার জন্য অবশ্যই আপনার কাছ থেকে কিছু ম্যানুয়াল ইনপুট এর প্রয়োজন হবে যেমন, কোথায় ফোকাস করতে হবে সেখানে আপনার ট্যাপ করতে হবে। এবং যখন আপনি কোনো সাবজেক্টকে লক্ষ্য করে ট্যাপ করবেন তখন ওই সাবজেক্ট-এর ছবিও তোলা যাবে।

কিন্তু দুঃখের ব্যাপার হচ্ছে ক্যামেরায় ব্যবহিত Laser AF কিছুটা দূর্বল হয়। যেহেতু লেজার প্রতিফলিত হয়ে আবার রিসিভারে ফিরে আসে তাই সাবজেক্টকে এর খুব কাছাকাছি থাকতে হয়। তার মানে হচ্ছে আপনি যদি একটি সুন্দর ঝিলের ছবি তার পিছনে থাকা পাহার সহ নিতে চান তবে Laser AF অপ্রয়োজনীয়। কিন্তু সুখের খবর হচ্ছে ধন্যবাদক্রমে বর্তমানে ব্যবহিত সকল Laser AF ক্যামেরায় কন্ট্রাস্ট ডিটেকশন অটো ফোকাস (CDAF) টেকনোলজিও ব্যবহার করা হয়। যেখানে Laser AF কোনো ক্রিয়া করতে পারে না সেখানে CDAF তার কাজটি সম্পন্ন করে দেয়।

আমাকে ফলো করতেঃ
1. Google Plus Link
2. Facebook Link

প্লিজ Subscribe YouTube Channel, টেকনিক্যাল ভিডিও দেখার জন্য। 

মোঃ সবুজ খান
টেক প্রিয়জন টিম

Post a Comment

Previous Post Next Post

Contact Form