জিপিইউ নিয়ে বিস্তারিত আলোচনা ( ১ম পর্ব ) / Know More About GPU ( Episode 1 )






জিপিইউ সম্পুর্ন নাম হচ্ছে Graphics Processing Unit, এই ইউনিট আপনার মোবাইলের সকল Graphics Requirements কাজ গুলো সম্পন্ন করে। আর আমি যদি কম্পিউটারের কথা বলে, সেখানে ২ প্রকার জিপিইউ থাকে,
১) ইনবিল্ট
২) ডেডিকেটেড
এবং আপনি খেয়াল করলেই দেখবেন যে আপনার কম্পিউটারের ঠিক সিপিইউ ইউনিটের ভিতরেই জিপিইউ একটি ইউনিট লাগানো আছে,যাতে সে Graphics কাজগুলো করতে পারে।

কিন্তু দেখার বিষয় হচ্ছে, যদি আপনার System Requirements অনেক বেশি তবে ওই জিপিইউ ইউনিট দিয়ে হবে না,সেক্ষেত্রে আপনার আলাদা করে বড় ডেডিকেটেড একটি জিপিইউ কার্ড লাগবে, যেমন আমারা বলে থাকি, 1GB DDR2 Graphics Card, 2GB DDR5 Graphics Card, ইত্যাদি।

এখন আমি যদি মোবাইলের কথা বলি, দেখেন মোবাইলে SoC থাকে,মানে সিস্টেম অন চিপ (Syatem On Chip) যেখানে আপনার স্মার্ট ফোনের CPU, GPU, Camera, Bluetooth, Wi-Fi, Touch Screen with CPU/Flash storage/Ram ইত্যাদি থাকে। আর এই সকল কম্পোনেন্ট মিলে যে চিপসেট তৈরি হয় তাকে SoC বলে।

জিপিইউ কিভাবে কাজ করেঃ
দেখেন আপনার ফোনে যে প্রসেসিং কাজ গুলো হচ্ছে আপাতত দৃষ্টিতে তা সিপিইউ করছে কিন্তু আপনি,

১) স্ক্রিনে যা দেখছে
২) যে যে এনিমেশনস দেখছেন
৩) যখন নোটিফিকেশন প্যানেল সুয়াইপ করেন, তখন তা স্লো মোশন এ নিচে আসা
৪) যখন কোনো এ্যাপ্স রান করেন তা পপ-আপ হয়ে চালু হওয়া, এই সকল এনিমেশনগুলো সব জিপিইউ ম্যানেজ করে
আর এ ক্ষেত্রে আপনার জিপিইউ যতো বেশি ভালো এবং পাওয়ারফুল হবে ফোনের এনিমেশন এবং কাজ ততো ভালো হবে।

এনিমেশন ছারাও যদি আমরা কথা বলি HD Video, HD Games এর কথা, সেখানে আপনার সিপিইউ খুব কম কাজে আসে আর সবচেয়ে বেশি কাজ করে আপনার ফোনে থাকা জিপিইউটি। কম্পিউটারেও আপনি একি জিনিস লক্ষ্য করবেন।

মোবাইল ইন্ডাস্ট্রিতে জিপিইউ জন্য ৩টি নাম হচ্ছে,
১) PowerVR
2) Adreno
3) Mali

একটা কথা বলে রাখি আপনি সিপিইউ মতো জিপিইউ তেও কোর পাবেন,এবং এতেও ফ্রিকোয়েন্সি আছে।

আমরা মোবাইলে ব্যবহিত এই ৩টি কোম্পানির বিভিন্ন জিপিইউ গুলো দেখবো এবং তাদের সম্পর্কে জানার চেষ্টা করবো।


Adreno 530
Qualcomm Adreno 530 ২০১৫ সালের মাঝামাঝি পর্যন্ত তাদের অবস্থান স্মার্টফোন এবং ট্যাব জগতে সবচেয়ে দ্রুতগতির GPU বলে বিবেচিত ছিল। এই জিপিইউ ইউনিটটি Sanpdragon 800 (820/821) সিরিজের প্রসেসরের সাথে ইন-বিল্ট সিস্টেম অন চিপ (System On Chip~SoC) অবস্থায় থাকে। এই GPU কোর স্পিড 624 MHz। অন্যান্য Adreno GPU কথা চিন্তা করলে Adreno 530 ই হলো সবচেয়ে দ্রুততম GPU এখন পর্যন্ত।

Quick specification:
Shaders clocked at up to 624 MHz
Using shared memory
14 nm Technology
It supports OpenGL ES 3.1 AEP, OpenCL 2.0, Direct3D 11.1 (FL 11_1)
Used in Qualcomm Snapdragon 820/821 MSM8996


Adreno 330
একসময়ের স্মার্টফোনের জন্য সবচাইতে ফাস্টেস্ট জিপিইউ ছিলো Adreno 330। এই জিপিইউ ইউনিটটি Sanpdragon 800 (800/801) সিরিজের প্রসেসরের সাথে ইন-বিল্ট অবস্থায় থাকে। এই জিপিইউটির গতি প্রতিসেকন্ডে 3.6 গিগা-পিক্সেল পর্যন্ত উঠতে সক্ষম। এই জিপিইউটি ব্যবহার করা হয়েছে এক্সপেরিয়ার জেড আলট্রা ডিভাইসটিতে। স্যামসাং গ্যালাক্সি এস৫ এও ব্যবহার করা হয়েছে Adreno 330।

Quick specification:
Shaders clocked at up to 450~578 MHz
Using shared memory
28 nm Technology
It supports OpenGL ES 3.0 AEP, OpenCL 1.1, Direct3D 9.3
Used in Qualcomm Snapdragon 800/801 MSM8975


Adreno 320
কোয়ালকমের মতে এই গ্রাফিক্স প্রসেসিং ইউনিটটিতে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক এবং হাই পারফর্মেন্স যুক্ত কোডিং আর্কিটেকচার যার ফলে এটি Adreno 225 এর চাইতে চার গুণ বেশি আউটপুট দিতে সক্ষম। এই জিপিইউ ইউনিটটি Sanpdragon 600 (600/602A) সিরিজের প্রসেসরের সাথে ইন-বিল্ট অবস্থায় থাকে। এই গ্র্যাফিকাল ইউনিটটি বেশ কিছু ডিভাইসে ব্যবহার করা হয়েছে যেমন- নেক্সাস ৪, স্যামসাং গ্যালাক্সি এস ৪, এইচটিসি ওয়ান, এক্সপেরিয়া জেড ইত্যাদি ডিভাইস সমূহতে। জেনে রাখা ভালো, প্রায় প্রতিটি ডিভাইসেই এই জিপিইউটির পারফর্মেন্স ভালো তবে সবচাইতে ভালো পারফর্মেন্স এইচটিসি ওয়ান ডিভাইসে।

Quick specification:
Shaders clocked at up to 400 MHz
Using shared memory
28 nm Technology
It supports OpenGL ES 3.0 AEP, OpenCL 1.1, Direct3D 9.3
Used in Qualcomm Snapdragon 600 APQ8064T


Adreno 305/306
অ্যাড্রিনো ৩০৫/৩০৬ জিপিইউটি একটি সিঙ্গেল কোর বিশিষ্ট গ্রাফিক্স প্রসেসর। কিন্তু এটি এক কোর বিশিষ্ট গ্রাফিক্স প্রসেসিং ইউনিট হয়েও মিড রেঞ্জ বা লো এন্ডের স্মার্টফোনগুলোতে আপনাকে চমৎকার গেম এক্সপেরিয়েন্স দিতে সক্ষম। মিড এন্ড ডিভাইস যেমন লুমিয়া ৫২০, এইচটিসি ওয়ান এসভি, স্যামসাং গ্যালাক্সি এস ৪ মিনি – ইত্যাদি ডিভাইস গুলোতে ব্যবহার করা হয়েছিল এই জিপিইউটি।

Quick specification:
Shaders clocked at up to 450 MHz
Using shared memory
28 nm Technology
It supports OpenGL ES 3.0 AEP, OpenCL 1.1e, Direct3D 9.3
Used in Qualcomm Snapdragon 400/410


Adreno 225
ইউনিফিল্ড শেডার টেকনোলোজি বিশিষ্ট অ্যাড্রিনো ২২৫ ব্যবহার করা হয়েছে msm8960 চিপসেটে যা ডাইরেক্ট এক্স ৯ (dx9) সমর্থন করে। অ্যাড্রিনো ২২৫ এবং ২২০ মডেল দুটি প্রায় একই কিন্তু এদের ক্লক পারফর্মেন্সে সামান্য কম বেশি রয়েছে। যেখানে, অ্যাড্রিনো ২২৫ জিপিইউটি ৪০০ মেগাহার্জ ক্লক স্পিডে রান করে সেখানে ২২০ রান করে মাত্র ২৬৬ মেগাহার্জ ক্লক স্পিডে। নোকিয়ার লুমিয়া ৯২০ ডিভাইসটিতে এই জিপিইউটি ব্যবহার করা হয়েছিল।


Adreno 220
MSM8260 এবং MSM8660 চিপসেটে ইন-বিল্ট জিপিইউ হিসেবে ব্যবহারিত এই অ্যাড্রিনো ২২০ এর অফিসিয়াল তথ্য অনুযায়ী এটি সেকেন্ডে 88m ট্রায়াঙ্গেল পর্যন্ত আউটপুট দিতে সক্ষম। এই গ্রাফিক্স প্রোসেসরটিও মালি ৪০০ এর মত একটি বাজেট গ্রাফিক্স প্রসেসর এবং এটি অ্যাড্রিনো ২০৫ এর চাইতে প্রায় দ্বিগুণ শক্তিশালী।



ডিরেক্ট এক্স সাপোর্ট:
ডিরেক্ট এক্স হল মাইক্রোসফট এর অনন্য সংযোজন। নতুন নতুন হার্ডওয়্যার, ভিডিও এক্সিলারেশানের জন্য এটি অপরিহার্য। এর নতুন ভার্সন ১১। তাই গ্রাফিক্স কার্ড নতুন ভার্সন এর ডিরেক্ট এক্স সাপোর্ট করে কিনা দেখে নিন।

ওপেন জি-এল:
এটি হল ভিডিও প্রসেসিং-র জন্য অসংখ্য লাইব্রেরি ফাংশনের সমাহার, যেটা আউটপুটকে আরো দ্রুততর করে। কেনার সময় এটা সাপোর্ট করে কিনা এবং কত ভার্সন তা দেখে নিবেন।

আমাকে ফলো করতেঃ
1. Google Plus Link
2. Facebook Link

প্লিজ Subscribe YouTube Channel, টেকনিক্যাল ভিডিও দেখার জন্য। 

মোঃ সবুজ খান
টেক প্রিয়জন টিম

Post a Comment

Previous Post Next Post

Contact Form