RAM কি এবং কিভাবে কাজ করে ?


RAM কি এবং কিভাবে কাজ করে ?
------------------------------------

》RAM কি ?

RAM (Random Access Memory) আমাদের সবার মোটামুটি পরিচিত একটা শব্দ। RAM হল আসলে একটা টেম্পোরারি অদৃশ্য টাইপের স্টোরেজ। অদৃশ্য স্টোরেজ মানে হলো আপনার এন্ড্রয়েড কোনো কাজ করার সময় যে হিসাব নিকাশ করে তার জন্য দরকারি সব ডাটা ওই র‍্যাম এ জমা হয়, আর শাট ডাউন করলে সেই RAM এ জমা হওয়া জিনিস সব মুছে যায়।

》RAM কিভাবে কাজ করে ?

RAM আসলে আপনার স্কুলের ব্যাগের মত, স্কুলে যা যা দরকার তা আপনি ব্যাগে ভরে নিয়ে যেতেন, যা দরকার না তা আপনার পড়ার টেবিলে রেখে যেতেন। এখানে টেবিল হল আপনার ফোনের মেমোরি কার্ড, পুরো টেবিল মোটেও আপনি পিঠে করে স্কুলে নিয়ে যেতে পারবেন না(যদি না আপনি ট্রাক বা ভ্যান চালান) কারণ অনেক সময় লাগবে। এই সময়টা বাঁচায় ব্যাগ, কারন এটা বহন করা খুব সোজা এবং দ্রুততর। RAM এর ক্ষেত্রেও একই, এটা এপ্লিকেশন চালানোর জন্য দরকারী ফাইলগুলো নিজের কাছে রাখে যাতে Processor তা খুব সহজে এক্সেস করতে পারে এবং RAM এর Read-Write speed মেমোরি কার্ডের চেয়ে অনেকগুণ বেশি ! (সেজন্যই RAM ইউজ করে, নাইলে আমরা মেমোরি কার্ডকে ঠিকই RAM হিসেবে ইউজ করতে চাইতাম)  তাই RAM বেশি মানে আপনার ডিভাইসের কাজ করার গতিও ফাস্ট হবে।

যখন আপনি একসাথে অনেকগুলো এপ্লিকেশন চালান, তখন তাদের টেম্পোরারি ফাইলগুলো জমা হতে থাকে, একসময় RAM এ আর জায়গা থাকেনা। তো? এবার হিসাবের কি হবে?

তখন আসে হার্ড ড্রাইভের বা এক্সটার্নাল মেমোরির কাজ। পরের হিসাবের তথ্যগুলা হার্ড ড্রাইভে রেখে প্রসেস করতে হয়, আর যেহেতু হার্ড ড্রাইভ ফিজিকাল র‍্যাম থেকে স্লো, তাই আপনার প্রোগ্রাম আটকে আটকে যায়।

এন্ড্রয়েডের সবচেয়ে অসাধারণ দিক হল এর ব্যাকগ্রাউন্ডে প্রোগ্রাম চালানোর দক্ষতা। যেকোনো  প্রোগ্রাম স্ট্যান্ডবাই মুডে রাখতে পারে এন্ড্রয়েড। এই স্ট্যান্ডবাই মুডের পিছনে কাহিনী হল, ওই অ্যাপের দরকারি তথ্য তার RAM এ ধরে রাখে, যাতে ইউজারের ইচ্ছামত ওই অ্যাপের আগের অবস্থায় ফিরে যাওয়া যায়।

আর এভাবেই এন্ড্রয়েডে RAM কাজ করে।

Post a Comment

Previous Post Next Post

Contact Form